Logo
Logo
×

আন্তর্জাতিক

অ্যাসাঞ্জের মুক্তিতে ‘খুশি’ নিপীড়নের অভিযোগকারী সেই নারী 

Icon

আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ: ০৭ জুলাই ২০২৪, ০৫:২১ পিএম

অ্যাসাঞ্জের মুক্তিতে ‘খুশি’ নিপীড়নের অভিযোগকারী সেই নারী 

ছবি সংগৃহীত

১৪ বছর আগে উইকিলিকসের প্রতিষ্ঠাতা জুলিয়ান অ্যাসাঞ্জের বিরুদ্ধে যৌন নিপীড়নের অভিযোগ তুলেছিলেন দুই নারী। তাদের একজন সুইডিশ মানবাধিকারকর্মী আনা আরডিন। এবার অ্যাসাঞ্জ মুক্ত হওয়ায় খুশি হয়েছেন আনা। স্বাভাবিকভাবে অভিযোগকারী হিসেবে অ্যাসাঞ্জের মঙ্গলপ্রত্যাশী হওয়ার কথা ছিল না আনার।  

অবশ্য শুরু থেকেই যৌন নি পীড়নের অভিযোগ অস্বীকার করে এসেছেন অ্যাসাঞ্জ। তার বিরুদ্ধে ওঠা ধর্ষণের অভিযোগকে ‘রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত’ বলে মনে করেন বাক-স্বাধীনতায় বিশ্বাসী পক্ষ।

দীর্ঘ আইনি লড়াইয়ের পর গত মাসের ২৫ জুন যুক্তরাজ্যের কারাগার থেকে মুক্তি পান জুলিয়ান অ্যাসাঞ্জ।  লক্ষাধিক মার্কিন গোপন দলিল ফাঁস করে সাড়া ফেলে দেওয়া তার প্রতিষ্ঠিত ওয়েবসাইট উইকিলিকস।  

বিবিসিকে আনা বলেছেন, ‘আমাদের নামে যে যুদ্ধগুলো সংঘটিত হয়, সেগুলো সম্পর্কে আমাদের জানার অধিকার আছে।’

দীর্ঘ কারাজীবন শেষে পরিবারের সদস্যদের সঙ্গে মিলিত হতে পারায় অ্যাসাঞ্জকে নিয়ে নিজের ভালো লাগার কথা জানিয়েছেন আনা। এছাড়া অ্যাসাঞ্জকে যে শাস্তির মুখোমুখি হতে হয়েছে, এই বিচারকে ‘অসামঞ্জস্যপূর্ণ’ আখ্যা দিয়েছেন তিনি। 

২০১০ সালে ইরাক ও আফগানিস্তানে যুদ্ধের বিষয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের গোপন নথি ফাঁস করে বিশ্বজুড়ে ব্যাপক হৈ-চৈ ফেলে দেন অ্যাসাঞ্জ। এরপর তার বিরুদ্ধে একাধিক মামলা দায়ের করে যুক্তরাষ্ট্র। গ্রেফতার তৎপরতা দেখা দিলে লন্ডনের ইকুয়েডর দূতাবাসে আশ্রয় এবং সেখানেই প্রায় সাত বছর কাটান অ্যাসাঞ্জকে।  

২০১৯ সালে লন্ডন পুলিশের কাছে গ্রেফতার হওয়ার পর প্রায় ৫ বছর জেল খাটেন অ্যাসাঞ্জ। একইসঙ্গে যুক্তরাষ্ট্রের সঙ্গে সমঝোতার পথ বেছে নেন তিনি। যুক্তরাষ্ট্রের আনা অভিযোগ মেনে নেওয়ার শর্তে কারাগার থেকে মুক্ত হন তিনি। বর্তমানে নিজদেশে অস্ট্রেলিয়ায় রয়েছেন তিনি।

Jamuna Electronics

Logo

সম্পাদক : সাইফুল আলম

প্রকাশক : সালমা ইসলাম